‘জিগরা’য় বাগড়া, অকেজো প্রচার! চিন্তিত KJo একের পর এক ছবিমুক্তি পিছচ্ছেন?

Share It

সময়টা একেবারেই ভাল কাটছে না কেজো’র। হ্যাঁ, বলিউড এই নামেই বেশি চেনে প্রযোজক-পরিচালক করণ জোহরকে। চিরকালই বেলাগাম খরচ করে ফেলেন বলে বদনাম আছে করণের। তবে লক্ষ্মী বিমুখ না হওয়ার ফলে অভ্যাস ব্যবসার পথে কাঁটা হয়ে যায়নি। তবে এখন সেটাই হচ্ছে এবং তার রীতিমত প্রভাব পড়ছে করণ তথা ধর্মা প্রোডাকশনের ব্যবসায়। ইতিমধ্যেই খবরে এসেছে, প্রযোজনা সংস্থায় নিজের সিংহভাগ শেয়ার বিক্রি করতে চলেছেন তিনি। ইন্ডাস্ট্রির আলোচনায় কান পাতলে শোনা যাচ্ছে, দীর্ঘ সময় তাঁর প্রযোজনা সংস্থার কোনও ছবিই বক্স অফিসে আশানুরূপ সাফল্য পায়নি।

করণ ঘনিষ্ঠ এক ট্রেড অ্যানালিস্ট জানিয়েছেন, “নিজের ছবির ব্যবসাকে বাড়িয়ে দেখানোর প্রবণতার ফলে বলি-ইন্ডাস্ট্রিতে করণের বিশ্বাসযোগ্যতা এই মুহূর্তে প্রশ্ন চিহ্নের মুখে। ফলে পিছু হঠেছেন একাধিক লগ্নিকারী। ফলে, করণের লড়াই এখন নিজের জায়গা ফিরে পাওয়ার।”

খবর, এই কারণেই বলিউডের বাইরে নিজের পায়ের তলার মাটি শক্ত করতে চাইছেন ‘কুছ কুছ হোতা হ্যায়’ পরিচালক। তাই তেলুগু ইন্ডাস্ট্রিতেও নিজের ভাগ্যপরীক্ষা করেন। সেখানেও করণের ১২৫ কোটির ‘লাইগার’ মাত্র ৬০ কোটির ব্যবসা করে।

যথেষ্ট প্রচারের পরেও সম্প্রতি তাঁর প্রযোজিত আলিয়া ভাটের ‘জিগরা’ আবার মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে। ফলে কার্যত কিংকর্তব্যবিমূঢ় করণ। বিশ্বস্ত সূত্রের খবর, কেন বারবার বক্স অফিসে ব্যর্থ হচ্ছে ছবি, খতিয়ে দেখতে জরুরী ভিত্তিতে অ্যাড-হক্ বৈঠক করেছেন করণ ও ধর্মা প্রোডাকশনের থিঙ্কট্যাঙ্ক। জানা যাচ্ছে, বৈঠকে সেরকম কোনও সদুপায় না বেরোলেও আপাতত নভেম্বরে মুক্তি পেতে চলা নিজেদের আগামী ছবি ‘ধড়ক ২’কে কয়েকমাস পিছিয়ে দিতে পারে প্রযোজনা সংস্থা। পরপর বক্স অফিস ‘ডিজাস্টার’ সাবধানী করছে করণকে। তাই নাকি ‘ধড়ক ২’কে সাধারণ দর্শকের কাছে আরও আকর্ষণীয় রূপে পৌঁছে দিতে বেশ কিছু নতুন দৃশ্য এবং প্রয়োজনে গানের সংযোজন করার বিষয়েও সহমত হয়েছেন বৈঠকে উপস্থিত সকলেই। তবে তার আগে একবার শেষ চেষ্টা করা হবে যদি সব করে নির্ধারিত সময়েই ছবিটি মুক্তি দেওয়া যায়। সেটা সম্ভব না হলে ছবি মুক্তি পাবে ২০২৫ এর ২১ ফেব্রুয়ারি।

প্রসঙ্গত, মারাঠি ছবি ‘সইরাট’ অবলম্বনে নিজেদের হিট ছবি ‘ধড়ক’এর সিক্যুয়েল হিসেবে প্রযোজনা সংস্থা বানিয়েছে ‘ধড়ক ২’। সিদ্ধান্ত চতুর্বেদি-তৃপ্তি দিমরি জুটির এই ছবি তামিল সুপারহিট ছবি ‘প্যারিয়রম পেরুমল’-এর রিমেকও বটে।

সম্প্রতি, ‘জিগরা’ মুক্তির আগেই ধর্মা প্রোডাকশনের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, এখন থেকে ছবি মুক্তির আগে মূলত সংবাদমাধ্যমের জন্য যে বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয় তা বন্ধ রাখবে তাঁরা। সংবাদমাধ্যমের জন্য বিশেষ শো থাকবে, সেটা ছবি মুক্তির দিন সকালের দিকেই। ফলে রিভিউ লেখার জন্য যথেষ্ট সময় পাবে সংবাদমাধ্যম। এই বিবৃতি মিশ্র প্রতিক্রিয়া তৈরি করেছে সাংবাদিক মহলে এবং ইন্ডাস্ট্রির অন্দরমহলে।

প্রসঙ্গত, পরপর করণ প্রযোজিত বেশ কয়েকটা ছবি মুক্তির আগেই নেগেটিভ রিভিউ কুড়িয়েছে। এর ফলে ছবির প্রথম সপ্তাহের ব্যবসা, যা মূলত আসে অগ্রিম বুকিং থেকে, তা প্রভাবিত হয়েছে। আর বলিউডের বেশিরভাগ বড় বাজেটের ছবির লগ্নির সিংহভাগ উঠে আসে প্রথম সপ্তাহের ব্যবসা থেকে। সেই জন্যই বিশেষ প্রদর্শনী বন্ধ করা ছাড়া কিছু করার ছিল না প্রযোজনা সংস্থার, মত সংশ্লিষ্ট মহলের।

বেশ কয়েকটি হিট, সুপারহিট এবং ব্লকবাস্টার ছবির ভারতে মোট ব্যবসা এবং প্রথম সপ্তাহের ব্যবসার দিকে নজর রাখলেই ব্যাপারটা বোঝা আরও সহজ হয়ে যাবে।

স্ত্রী ২: প্রথম সপ্তাহে ২৭৫ কোটি (৫৯৭ কোটি)
পাঠান: প্রথম সপ্তাহে ৩৫১ কোটি (৫২৫ কোটি)
জওয়ান: প্রথম সপ্তাহে ৩৮৪ কোটি (৫৮৩ কোটি)
অ্যানিম্যাল: প্রথম সপ্তাহে ৩০০ কোটি (৫০৩ কোটি)
কল্কি: প্রথম সপ্তাহে ১৬২ কোটি (২৯৩ কোটি)

ধর্মা প্রোডাকশনের ছবির মধ্যে
ব্রহ্মাস্ত্র: প্রথম সপ্তাহে ১৫৬ কোটি (২৪৭ কোটি)
রকি অউর রানি কী প্রেম কাহানি: প্রথম সপ্তাহে ৭৩ কোটি (১৫৩ কোটি)

(বন্ধনীতে ভারতে মোট ব্যবসার অঙ্ক)

এর মধ্যেই গোদের উপর বিষফোঁড়ার মত করণের অস্বস্তি বাড়িয়ে কাঁটা হয়ে ফুঁটেছেন প্রযোজক-পরিচালক দিব্যা খোসলা কুমার। মিউজিক কোম্পানি তথা প্রযোজনা সংস্থা টিসিরিজ-এর কর্ণধার ভূষণ কুমারের স্ত্রী দিব্যা নিজে পরিচালনা এবং অভিনয় করেন। চলতি বছরের মে মাসে মুক্তি পায় দিব্যা, অনিল কাপুর এবং হর্ষবর্ধন রানে অভিনীত ‘সাভি: আ ব্লাডি হাউজ ওয়াইফ’। ‘জিগরা’ মুক্তি পাওয়ার পর থেকেই নিজের সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন দিব্যা। নাম না করেও বারবার অভিযোগের আঙুল তুলেছেন করণ জোহরের দিকে। তাঁর অভিযোগ, ‘জিগরা’ আসলে ‘সাভি’র অনুকরণে বানানো। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় একপ্রস্থ কাদা ছোঁড়াছুঁড়ি চলছে করণ-দিব্যার মধ্যে।

সব মিলিয়ে যথেষ্ট বিড়ম্বনার মধ্যে করণ জোহর। নাম প্রকাশে অনিচ্ছুক এক বলিউড পরিচালকের মতে, “করণকে এবার নিজের জোন ছেড়ে বেরোতে হবে। আলিয়া ভাটের ১২ খানা ছবির প্রযোজক করণ। একইভাবে অন্য অনেকেই আছে যারা কেবলমাত্র স্টারকিড, আর কিছু নয়। একজন প্রযোজক হিসেবে করণের এখন উচিত নতুন প্রতিভা খুঁজে আনা। তা না হলে ‘নেপোটিজম’ এর ট্যাগ আখেরে ওঁর ক্ষতিই করছে”।

তবে ব্যবসার নিরিখে ‘জিগরা’ লাভ করেছে বলেই মত ধর্মা প্রোডাকশন। প্রযোজনা সংস্থা সূত্রে খবর, প্রচার পর্ব পর্যন্ত ধরলে ছবিটির বাজেট প্রায় ৯০ কোটি টাকা। জানা যাচ্ছে, ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স ইতিমধ্যেই ৭০ কোটি টাকায় ছবির এক্সক্লুসিভ স্ট্রিমিং রাইটস্ কিনে নিয়েছে। স্যাটেলাইট রাইটস্ বিক্রি হয়েছে ২০ কোটি টাকায়। ফলে, থিয়েট্রিক্যাল রান এবং মিউজিক রাইটস্ বিক্রি করে যে টাকাটা আসবে সেটা সবটাই লাভের খাতায় থাকছে।

Loading


Share It